My Account

SSD কি? NVMe কি? SSD এবং NVMe এর মধ্যে পার্থক্য কি?

what-is-nvme-ssd

আমরা ওয়েব হোস্টিং কেনার সময় ভিভিন্ন ধরনের স্টোরেজ দেখতে পাই যেমন HDD (Hard Disk Drive), SSD (Solid State Drive), এবং NVMe (Non-Volatile Memory Express) সবই স্টোরেজ ডিভাইস হিসাবে ব্যবহৃত হয় কম্পিউটার এবং অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইসে ডেটা সংরক্ষণ ও অ্যাক্সেস করার জন্য। তবে এদের কার্যকারিতা, স্থায়িত্ব, দ্রুততা এবং বৈশিষ্ট্য বিভিন্ন। চলুন জেনে নেই SSD কি? NVMe কি? SSD এবং NVMe এর মধ্যে পার্থক্য কি?

HDD কি ? (এইচ ডি ডি)

Deleted: HDD (Hard Disk Drive) হলো একটি প্রমুখ স্টোরেজ ডিভাইস যা ডেটা সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। HDD-তে ডেটা একটি মেকানিক্যাল ডিস্কে সংরক্ষিত হয় এবং এটি একটি স্পিনিং হেড (যেটি একটি ম্যাগনেটিক মেডিয়া উপরে ঘুরাতে ব্যবহৃত হয়) ব্যবহার করে ডেটা পড়া/লেখা করে। HDD-তে ডেটা সংরক্ষণ হয় ম্যাগনেটিক মেডিয়ায়, যা চারিতে বিভক্ত হয় এবং বিভিন্ন ডেটা বাইট ক্ষেত্রে রাখে। একটি HDD অবদান রাখতে সক্ষম হয় অনেক বড় পরিমাণের ডেটা। HDD-তে ডেটা অ্যাক্সেস করতে সময় লাগতে পারে, কারণ হেডটি ম্যাগনেটিক ডিস্ক উপরে ঘুরিয়ে প্রত্যেক বাইটের অবস্থান সন্নিবেশ করতে হয়। এছাড়াও, যখন হেডটি ডেটা সন্নিবেশ বা বাইট পড়া বা লেখা করতে হয়, ডিস্কটি ঘুরতে থাকে এবং মেকানিক্যাল চলমান অংশের কারণে কিছু সময় লাগে।
Deleted: তুলনামূলক ব্যাপারে, HDD একটি বেশি সস্তা স্টোরেজ সমাধান, যা বড় স্টোরেজ স্পেস প্রদান করতে সক্ষম। তবে, তার ডেটা অ্যাক্সেস এবং প্রশিক্ষণ দ্বারা দ্রুততা প্রদান করতে পারে না যেমন SSD বা NVMe SSD করে।

SSD কি? (এসএসডি)

SSD এর পূর্ণরূপ হলো “Solid State Drive“। এটি একটি স্টোরেজ ডিভাইস যা ডেটা সংরক্ষণ এবং অ্যাক্সেসের জন্য ফ্ল্যাশ মেমরি ব্যবহার করে। এটি তৈরি হয়েছে একটি কন্ট্রোলার চিপ এবং মাল্টিপল ফ্ল্যাশ মেমরি চিপসের সংযোগের মাধ্যমে। SSD এর মাধ্যমে ডেটা স্থায়ীভাবে সংরক্ষিত থাকে যা ক্লাসিক্যাল মেকানিক্যাল হার্ড ডিস্কের মত গড়ে তোলা অবস্থায় থাকে না। SSD এ ডেটা এলেকট্রনিক রূপে সংরক্ষিত থাকে যা অতিরিক্ত দ্রুত অ্যাক্সেস করতে সাহায্য করে।

NVMe কি? (এনভিএমই)

NVMe এর পূর্ণরূপ হলো “Non-Volatile Memory Express“। NVMe একটি হার্ডওয়্যার ইন্টাফেস প্রোটোকল যা উচ্চ দ্রুততা এবং পারফরমেন্সের জন্য মাল্টিকোর প্রসেসিং এবং প্রোগ্রামেবল ফ্ল্যাশ মেমরির সাথে যুক্ত হয়। NVMe প্রযুক্তি হার্ডওয়্যারে ডেটা পরিচালনা ও ট্রান্সফারের জন্য তৈরি হয়েছে। এটি স্টোরেজ ডিভাইসের সাথে কমিউনিকেশন করতে সম্পূর্ণরূপে নতুন একটি ইন্টারফেস প্রদান করে। এর উদ্দেশ্য হলো দ্রুততা, স্কেলাবিলিটি, এবং মাল্টিকোর প্রসেসিং ক্ষমতা ব্যবহার করে পারফরমেন্সে উন্নতি আনা। NVMe ডিভাইস সাধারণত M.2 ফর্ম ফ্যাক্টর ব্যবহার করে যা সম্পূর্ণতঃ নতুন ও প্রগতিশীল হলেও, এটি SATA ইন্টারফেসের থেকে অনেকটা পৃথক আছে। NVMe SSD সাধারণ SSD-এর তুলনায় দ্রুততা বেশি, লেটেন্সি কম, ওয়াকে আপ সময় কম, এবং একই সময়ে বেশি IOPS (Input/Output Operations Per Second) প্রদান করতে পারে। সাধারণত, NVMe SSD এ M.2 পোর্ট বা PCIe স্লটে সংযুক্ত হয়।

NVMe প্রযুক্তি স্বচ্ছতা, কার্যক্ষমতা এবং উন্নত পারফরমেন্সের সাথে আসবাবপ্রদ হয়ে উঠেছে এবং গতিশীল ডেটা সেন্টার, গেমিং কম্পিউটার, হাই-এন্ড পারফরমেন্স পিসি, সার্ভার সংগঠন ইত্যাদি জায়গায় সক্ষম হয়েছে।

HDD এবং SSD এর মধ্যে পার্থক্য

হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এবং সলিড-স্টেট ড্রাইভ (SSD) এর মধ্যে বেশ কয়েকটি মূল পার্থক্য রয়েছে, যা আপনার প্রয়োজনের জন্য একটি বা অন্যটিকে একটি ভাল পছন্দ করতে পারে। এখানে বিবেচনা করার জন্য কিছু মূল পার্থক্য রয়েছে:

  • ক্ষমতা: HDD-এর সাধারণত SSD-এর তুলনায় অনেক বেশি ক্ষমতা থাকে। এগুলি কয়েকশ গিগাবাইট থেকে বেশ কয়েকটি টেরাবাইট পর্যন্ত হতে পারে, যেখানে SSD গুলি প্রায় 1TB-তে শীর্ষে থাকে৷ আপনি যদি প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় করতে চান তবে এটি HDD-কে একটি ভাল পছন্দ করে তোলে।
  • মূল্য: প্রতি গিগাবাইটের ভিত্তিতে এইচডিডিগুলি সাধারণত এসএসডিগুলির তুলনায় অনেক সস্তা। সুতরাং, যদি বাজেট একটি উদ্বেগ হয়, একটি HDD হতে পারে ভাল বিকল্প।
  • কর্মক্ষমতা: SSDs গতি এবং লেটেন্সির ক্ষেত্রে HDD-কে ছাড়িয়ে যায়। তারা দ্রুত বুট আপ, দ্রুত অ্যাপ্লিকেশন চালু, এবং সাধারণত আরো প্রতিক্রিয়াশীল বোধ. সুতরাং, যদি গতি একটি অগ্রাধিকার হয়, একটি SSD সম্ভবত যাওয়ার উপায়।

SSD এবং NVMe এর মধ্যে পার্থক্য কি?

SSD (Solid State Drive) এবং NVMe (Non-Volatile Memory Express) দুটি স্টোরেজ ডিভাইস, যার উদ্দেশ্য হল ডেটা সংরক্ষণ এবং দেখাশোনা করা। তবে, দুটির মধ্যে কিছু পার্থক্য রয়েছে।

SSD এবং NVMe উভয়ই হার্ডওয়্যার ডিস্ক এর মতো কাজ করে, কিন্তু তাদের মধ্যে পার্থক্য আছে যা তাদের কার্যকারিতা, দ্রুততা এবং ইন্টারফেস সম্পর্কে উল্লেখযোগ্য।

SSD, যা NAND ফ্ল্যাশ মেমরি ব্যবহার করে, ডেটা সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। এটি হার্ড ডিস্কের পরিবর্তে ব্যবহার হয় এবং মেকানিক্যাল অংশ ছাড়াই ইলেক্ট্রিক সার্কিট এর উপর ভিত্তি করে কাজ করে। আপনি স্টোরেজ ক্যাপাসিটি এবং ডেটা সংগ্রহের দ্রুততা বেশি পাবেন SSD দিয়ে। এছাড়াও SSD এর কম বিন্দুগামী চালক পাল্লা দেয়ার

ফলে এটি হার্ডওয়্যার ডিস্কের চেয়ে কম বাত্তিতে কাজ করে, তাই আপনি ব্যাটারি সংক্রান্ত পার্থক্য পাবেন সঙ্গে।

অন্যদিকে, NVMe একটি প্রোটোকল যা সংক্ষেপে Non-Volatile Memory Express বলা হয়। এটি ডেটা অ্যাক্সেসের জন্য ব্যবহৃত হয়, যা মার্কেটের নতুনত্বের একটি হিসাবে গণ্য করা হয়। NVMe প্রোটোকলটি হাই-স্পিড ডেটা ট্রান্সফার প্রদান করে এবং একটি কমপ্লেক্স হোস্ট কন্ট্রোলার ব্যবহার করে, যা ডেটা বিনিময়ের দ্রুততা বাড়ানোর জন্য উচ্চতর স্থানান্তর ক্ষমতা প্রদান করে।

NVMe স্টোরেজ ডিভাইস সাধারণত একটি M.2 ফরম ফ্যাক্টর ব্যবহার করে যা স্লিম এবং কম বিন্দুগামী। এছাড়াও, NVMe প্রোটোকল পাশাপাশি অনেক দ্রুততা প্রদান করে, এটি ব্যবহারকারীদের প্রয়োজনীয় ডেটা ট্রান্সফার দ্রুততা প্রদান করে।

সুতরাং, SSD এবং NVMe উভয়ই ডেটা সংরক্ষণের জন্য ব্যবহৃত হলেও তাদের কার্যকারিতা, দ্রুততা এবং ইন্টারফেসে পার্থক্য রয়েছে। SSD বিন্দুগামী হার্ডওয়্যার ডিস্ক হিসাবে কাজ করে যখন NVMe উচ্চতর স্থানান্তর ক্ষমতা এবং দ্রুততা প্রদান করে এবং এটি হাই-স্পিড প্রোটোকল ব্যবহার করে। সামগ্রিকভাবে বলতে, NVMe হাই-এন্ড প্রযুক্তির একটি উদাহরণ হিসাবে বিবেচনা করা যায়, যা বিশেষত স্কিলফুল গেমিং, মাল্টিমিডিয়া প্রক্রিয়া এবং হাই-পারফর্মেন্স কম্পিউটিং এ সহায়তা করে।

SSD এবং NVMe সুবিধা এর সুবিধা:

  1. দ্রুততা: NVMe প্রোটোকল দ্বারা সমর্থিত NVMe SSD অত্যন্ত দ্রুত ডেটা পাঠায় এবং পড়ায়। এটি এক্সপ্রেস লেন সংযোগ (PCIe) ব্যবহার করে তার সর্বাধিক দ্রুততা সম্পন্ন করে। এটি মাধ্যমে অনেকগুলি IOPS (Input/Output Operations Per Second) প্রাপ্ত করা যায়, যা একটি কমপ্লেক্স কাজের জন্য উচ্চ প্রয়োজনীয় হতে পারে, যেমন বিজ্ঞানপুর্ণ ক্যালকুলেশন, বিশেষজ্ঞতা প্রক্রিয়া এবং উচ্চ-পারফর্মেন্স গেমিং।
  2. লেটেন্সি: NVMe SSD-এর লেটেন্সি বেশি কম, যা মানে হল ডেটা অ্যাক্সেস করার সময় খুব কম সময় লাগে। এটি একটি মাইক্রোসেকেন্ডের আদর্শিত লেটেন্সি প্রদান করে, যা দ্রুত ডেটা সংগ্রহ এবং প্রক্রিয়াকরণ সম্পন্ন করতে সাহায্য করে।
  3. ব্যবহারকারী পরিচিতি: NVMe SSD আপনাকে সাধারণ কম্পিউটার ব্যবহারকারী হিসাবে পরিচিত বিন্দুগামী M.2 ফরম ফ্যাক্টর ব্যবহার করে। এটি কম স্পেস নেওয়ার দ্বারা এক্সপ্রেস লেন সংযোগ এবং স্লিম ডিজাইনের কারণে সংগ্রহ করার সুবিধা দেয়।
  4. স্কেলাবিলিটি: NVMe প্রোটোকল স্কেলাবিলিটি দেয় এবং একটি মাধ্যমে একটি সাধারণ কম্পিউটারের সাথে সংযুক্ত করা যায়। এটি বেশি সংযুক্তি দূরত্ব প্রয়োজন করে না এবং সহজেই পরিবর্তন করা যায়।
  5. এনক্রিপশন এবং সিকিউরিটি: NVMe ডিভাইসগুলি বিল্ট-ইন হার্ডওয়্যার এনক্রিপশন সাপেক্ষে আসে, যা ডেটা সিকিউরিটির জন্য উচ্চ স্তরে সমর্থন করে। এটি একটি উন্নত সিকিউরিটি সম্পন্ন স্টোরেজ সমাধান প্রদান করে।

এই সুবিধাগুলি কারনে, NVMe SSD গুলি বেশ কিছু কার্যে অত্যন্ত উপকারী হতে পারে, যেমন উচ্চ-কার্যক্ষমতা চাহিদাপূর্ত কম্পিউটিং, বিজ্ঞানপুর্ণ পরিষেবা, ভিডিও সম্পাদনা এবং গেমিং প্ল্যাটফর্মে।

HDD, SSD থেকে NVMe SSD কত গুণ বেশি ফাস্ট কাজ করে?

NVMe SSD সাধারণ SSD থেকে অনেক গুণ দ্রুত কাজ করে। এর কারণ হলেও কিছুটা ব্যাখ্যা দেয়া যাক।

সাধারণ SSD গুলি SATA (Serial ATA) ইন্টারফেস ব্যবহার করে যা সর্বাধিক স্থানান্তরিত দ্রুততা 6 গিগাবিট/সেকেন্ড। এরপরেও, একটি সাধারণ SSD তার দ্রুততার সীমা পূর্ণ করতে পারে না কারণ এটি প্রথমিত কম্পিউটারের ইন্টারফেস হিসাবে উত্পাদিত হয়েছিল।

তবে, NVMe SSD সর্বাধিক 4 লেনের PCIe (Peripheral Component Interconnect Express) ইন্টারফেস ব্যবহার করে, যা মার্কিন ডেটা স্থানান্তর দ্রুততা প্রদান করে। এর মাধ্যমে, একটি NVMe SSD প্রায় 3,500 মেগাবাইট/সেকেন্ড পর্যন্ত পাঠায় এবং 3,000 মেগাবাইট/সেকেন্ড পর্যন্ত পড়ায়। এটি কারণে বেশি সময় নেয় না এবং দ্রুত ডেটা সংগ্রহ এবং প্রক্রিয়া করতে সক্ষম।

সুতরাং, NVMe SSD সাধারণ SSD থেকে সমগ্রভাবে প্রায় 5-6 গুণ বেশি দ্রুত কাজ করতে পারে, যা বিশেষত বড় ফাইল স্থানান্তর ক্ষেত্রে পার্থক্য তৈরি করে। তবে, এটি সাধারণ কাজের জন্য সাধারণ ডেটা স্টোরেজের মতোই দ্রুত হবে।

SSD এবং NVMe ডেটা সুরক্ষার ব্যবস্থা কেমন?

NVMe এবং SSD উভয়ই ডেটা সুরক্ষার জন্য নির্ভরযোগ্য মাধ্যম। তবে সাধারণত, NVMe SSD এর তুলনায় নিম্নলিখিত কারণে ডেটা সুরক্ষার জন্য সম্ভাব্যতা বেশি থাকতে পারে:

  • এনক্রিপশন এবং সিকিউরিটি: NVMe SSD সাধারণ SSD এর তুলনায় উচ্চ সিকিউরিটি বৈশিষ্ট্য সহজেই সমর্থন করতে পারে। এটি হার্ডওয়্যার অ্যানক্রিপশন এবং সাফটওয়্যার বিধানগুলি ব্যবহার করে ডেটা সুরক্ষার জন্য মাল্টিপল স্তরের সুরক্ষা প্রদান করতে পারে।
  • ফাইল ট্রিমিং: NVMe SSD স্বয়ংক্রিয়ভাবে ফাইল ট্রিমিং প্রয়োজনীয় ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে সমর্থন করতে পারে। এটি ডেটা মুছে ফেলার পরিবর্তে খালি বা অপরিবর্তিত ডেটা পূরণ করে যাতে অপটিমাল ডেটা সংরক্ষণ হয়।
  • এলিমেন্ট লেভেল পরিচালনা: NVMe SSD এ এলিমেন্ট লেভেলে পরিচালনা সমর্থন করা হয়। এটি ডেটা পরিচালনার জন্য উচ্চ স্তরের নিয়ন্ত্রণ ও এরেসের পরিচালনা সম্পন্ন করে এবং ডেটা সুরক্ষার জন্য পূর্বনির্ধারিত মেমরি বিভাজন পরিচালনা করে।
  • কার্যক্ষমতা এবং স্কেলাবিলিটি: NVMe SSD উচ্চ কার্যক্ষমতা এবং স্কেলাবিলিটি প্রদান করতে পারে। এটি পারফরমেন্স ও ডেটা সুরক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি প্রদান করে যাতে সমস্ত প্রক্রিয়া সঠিকভাবে চলতে পারে।

এগুলি বিবেচনা করে, NVMe SSD এর সুবিধা বেশি হতে পারে ডেটা সুরক্ষার দিক থেকে। তবে, সম্ভবত আপনার স্পেসিফিক প্রয়োজন ও বাজেট উপর ভিত্তি করে আপনার পছন্দের SSD টাইপটি নির্বাচন করতে হবে।

হোস্ট সেবা বর্তমানে সকল ধরনের ওয়েব হোস্টিং এর সাথে NVMe স্টোরেজ সুবিধা দিচ্ছে। তাই আপনার ওয়েবসাইট হবে অধিক ফাস্ট। আমাদের ওয়েব হোস্টিং অফার সম্পর্কে জানতে ভিজিট করুন BDIX Hosting Offer

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *