My Account

ব্যান্ডউইথ কি? – ব্যান্ডউইথ বলতে কী বোঝায়?

bandwidth

ব্যান্ডউইথ হল একটি মাপকাঠি যা নির্দিষ্ট সময়কালে ডেটা পরিবহণের জন্য ব্যবহৃত হয়। এটি উপলব্ধ ডেটা পরিমাণের মাধ্যমে একটি নেটওয়ার্ক লিঙ্ক বা ইন্টারনেট কানেকশনের প্রদর্শক। ব্যান্ডউইথ মাপকাঠি হিসাবে উপযুক্ত একক বিট/সেকেন্ড (bps), কিলোবিট/সেকেন্ড (kbps), মেগাবিট/সেকেন্ড (Mbps), গিগাবিট/সেকেন্ড (Gbps) ইত্যাদি ব্যবহার হয়। অর্থাৎ, ব্যান্ডউইথ বলতে বোঝায় একটি নেটওয়ার্ক কনেকশনে প্রতিস্থানের সময়কালে প্রেরিত ও গ্রহণযোগ্য ডেটা পরিমাণ। ব্যান্ডউইথ বণ্টন করে প্রদান করা হয় যাতে বিভিন্ন কাজের জন্য প্রয়োজনীয় ব্যান্ডউইথ উপলব্ধ থাকে। এটি একটি গুরুত্বপূর্ণ সুবিধা যা ওয়েবসাইট সঠিকভাবে প্রতিষ্ঠিত থাকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ব্যান্ডউইথ কি?

ব্যান্ডউইথ হল একটি নেটওয়ার্ক কানেকশনে ডেটা পাঠানোর জন্য ব্যবহৃত সর্বোচ্চ তথ্য পাঠানোর গতি বা ধারণক্ষমতা। এটি মাপে হের্টজ (Hz) এবং বিট (bps) এ প্রকাশ করা হয়। যখন আপনি ইন্টারনেটে সংযোগ গ্রহণ করেন, আপনার ইন্টারনেট সংযোগের গতি বা ব্যান্ডউইথ একটি মৌলিক অংশ হয়। ব্যান্ডউইথ মাপ করা হয় ডেটা পাঠানোর জন্য প্রতিসেকেন্ডে যে পরিমাণ তথ্য পাঠানো যায়। উদাহরণস্বরূপ, একটি ইন্টারনেট সংযোগের ব্যান্ডউইথ যদি 1 মেগাবিট প্রতি সেকেন্ড (1 Mbps) হয়, তাহলে আপনি প্রতিসেকেন্ডে 1 মেগাবিট ডেটা পাঠাতে পারবেন।

আপনার ব্যান্ডউইথ ইন্টারনেট সংযোগের গতি নির্ধারণ করে এবং প্রতিসেকেন্ডে পাঠানো যাবে ডেটা পরিমাণ সীমাবদ্ধতা স্থাপন করে। মধ্যবর্তী ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিসেকেন্ডে পাঠাতে পারে ডেটা পরিমাণের একটি সীমা স্থাপন করে যা ব্যান্ডউইথ হিসাবে পরিচিত। প্রতিসেকেন্ডে পাঠানো যাবে ডেটা পরিমাণ ব্যান্ডউইথের উপর নির্ভর করে ইন্টারনেট ব্যবহারের গতি, স্বপ্নময় সংগ্রহ করা ভিডিও, ওয়েব পেজ লোড ইত্যাদি।

তবে আর ও একটি বিষয় জেনে রাখা ভালো একটি ওয়েব হোস্টিং প্যাকজ এর যে নির্দিষ্ট ব্যান্ডউইথ লিমিট থাকে তা প্রতি মাসের শুরুতে নতুন করে লিমিট শুরু হয়। যেমন একটি হোস্টিং প্যাকজে যদি ১০০ জিবি ব্যান্ডউইথ লিমিট থাকে এবং সেই ব্যান্ডউইথ লিমিট যদি মাসের ২০ বা ২৪ বা মাসের যে কোন দিন যদি ফুরিয়ে যায় তাহলে সেই ওয়েব সাইতে ব্যান্ডউইথ লিমিট না বাড়ানো পর্যন্ত কেউ ভিসিট করতে পারবে না। তখন ব্যান্ডউইথ লিমিট বাড়ালে আবার ওয়েব সাইটে ভিসিট কতে পারবেন। তাছাড়া আবার প্রতি মাসের শুরুতে বা ১ তারিখ থেকে ব্যান্ডউইথ যা ব্যবহার হয়েছে তা আবার প্রথম থেকে শুরু হবে বা ০ থেকে শুরু হবে। তবে এর জন্য মাসের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর আগে ব্যান্ডউইথ প্রয়োজন হলে হোস্টিং প্রোভাইডার এর সাথে যোগাযোগ করে ব্যান্ডউইথ লিমিট বাড়াতে হবে।

ওয়েব সাইটের ব্যান্ডউইথ কিভাবে কাজ করে ?

যখন কেউ আপনার ওয়েবসাইটে প্রবেশ করে এবং সার্ভার থেকে ডেটা ডাউনলোড করে সেটি ব্যান্ডউইথ ব্যয় করে। উদাহরণস্বরূপ, একটি ওয়েবপেজ সাইজ যদি ১ মেগাবাইটের হয় এবং কেউ ওয়েবপেজটি ভিসিট করে তখন সেটি ১ মেগাবাইট ব্যান্ডউইথ ব্যয় করবে।

সবচেয়ে কমন ওয়েবসাইট হোস্টিং প্যাকেজগুলি ব্যান্ডউইথের সীমা সাপেক্ষে বিক্রি করা হয়। বিক্রয়কৃত ব্যান্ডউইথের সীমা সাধারণত মাসিক বা বার্ষিক হতে পারে। যদি আপনার ওয়েবসাইটে বেশি ট্রাফিক হয় বা বেশি ব্যান্ডউইথ প্রয়োজন হয়, তবে আপনার হোস্টিং সরবরাহকারী আপনাকে আরও বেশি ব্যান্ডউইথ প্রদান করতে বলতে পারে এবং সেটির জন্য আপনাকে অতিরিক্ত খরচ প্রদান করতে হতে পারেন।

ব্যান্ডউইথ কতো প্রকার এবং কি কি?

ব্যান্ডউইথ বিভিন্ন প্রকারের হতে পারে এবং সাধারণত নিম্নলিখিত ভাবে শ্রেণিবিভাগ করা হয়:

  1. ন্যারো ব্যান্ডউইথ (Narrowband): ন্যারো ব্যান্ডউইথ অত্যন্ত সংকোচিত ব্যান্ডউইথ প্রদান করে এবং প্রতিসেকেন্ডে মাত্র কিছু কিলোবিট পরিমাণের ডেটা পাঠাতে সক্ষম। এটি প্রাকৃতিক দূরত্ব প্রচুর প্রদানকারী যেমন রেডিও কমিউনিকেশন ও ওয়ান ডায়ালাপ কনেকশনে ব্যবহৃত হয়।
  2. ব্রডব্যান্ড (Broadband): ব্রডব্যান্ড ব্যান্ডউইথ উচ্চ গতি ও প্রতিসেকেন্ডে বেশী ডেটা পাঠাতে সক্ষম। এটি গতিবিধি যেমন DSL (Digital Subscriber Line), কেবল মধ্যম (Cable Modem), ওয়াইফাই (Wi-Fi), ফাইবার অপটিক নেটওয়ার্ক (Fiber Optic Network) ইত্যাদি ব্যবহার করে ব্যান্ডউইথ প্রদান করে। এটি বিল্ডিং থেকে থেকে বিদ্যুৎ দ্বারা গঠিত হতে পারে এমন সংগ্রহমূলক সংযোগসাধারণে উপলব্ধ।
  3. ওয়াইডব্যান্ড (Wideband): ওয়াইডব্যান্ড ব্যান্ডউইথ অত্যন্ত প্রশস্ত এবং প্রতিসেকেন্ডে অনেক বেশী ডেটা পাঠাতে সক্ষম। এটি বাহিরে বিশাল ব্যান্ডউইথ প্রদান করতে সক্ষম, যেমন ক্যাবল ইন্টারনেট, ফাইবার অপটিক নেটওয়ার্ক, স্যাটেলাইট ইন্টারনেট ইত্যাদি।

প্রতিটি ব্যান্ডউইথ শ্রেণি একটি নির্দিষ্ট ডেটা পাঠানোর ক্ষমতা বা গতিতে ভিন্ন ভিন্ন হতে পারে এবং বিভিন্ন প্রযুক্তিগত উপায়ে প্রদান করা হয়। প্রতিটি প্রকারের ব্যান্ডউইথ ব্যবহার করা হয় নেটওয়ার্ক সংযোগ, ইন্টারনেট সংযোগ, মোবাইল ডেটা, টেলিভিশন ক্যাবলিং, প্রিন্টার শেয়ারিং ইত্যাদি বিভিন্ন প্রযুক্তিতে।

ব্যান্ডউইথ কিভাবে কাজ করে ?

ব্যান্ডউইথ কাজ করতে হলে সম্প্রতি ডিজাইন করা নেটওয়ার্ক সিস্টেম ব্যবহার করা হয়। একটি নেটওয়ার্ক সিস্টেমে, ডেটা পাঠানো হয় ইউনিটের মাধ্যমে যার জন্য নেটওয়ার্ক প্রোটোকল ব্যবহার করা হয়।

সাধারণত, ডেটা একটি ডিজিটাল রূপে তালিকায় রয়েছে যা একটি বাইনারি সিকুয়েন্স হিসাবে প্রতিনিয়ত প্রেরণ হয় বা গ্রহণ হয়। ব্যান্ডউইথ হল ডেটা পাঠানো যে মাত্রা যা একটি নেটওয়ার্ক সংযোগের সাথে মিলিত হয়। একটি নেটওয়ার্ক সংযোগ উদাহরণস্বরূপ একটি ইন্টারনেট কানেকশন হতে পারে। যখন আপনি ওয়েব পেজ লোড করতে চান বা ভিডিও স্ট্রিমিং দেখতে চান, আপনার ডিভাইস ও সার্ভারের মধ্যে ডেটা পাঠানো হয় ইন্টারনেট সংযোগের মাধ্যমে। আপনার ইন্টারনেট সংযোগের ব্যান্ডউইথ পর্যায়ক্রমে এই ডেটা পাঠানো হয় এবং সার্ভার থেকে আপনার ডিভাইসের মধ্যে প্রতিস্থাপিত হয়। ব্যান্ডউইথ উচ্চ হলে বেশি ডেটা একবারে পাঠানো যায় এবং তাতে গতি ও কার্যক্ষমতা বেড়ে যায়।

উদাহরণস্বরূপ, ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে ব্যান্ডউইথ আপনার ইন্টারনেট সংযোগের দ্বারা প্রতিসেকেন্ডে পাঠানো যান মেগাবিটের পরিমাণ ডেটা নির্ধারণ করে। যদি আপনি একটি উচ্চ ব্যান্ডউইথ সংযোগ থাকেন, তাহলে আপনি দ্রুত ইন্টারনেট সংযোগ, তার্কিক ডাউনলোড বা ভিডিও স্ট্রিমিং সম্প্রতির মত অভিজ্ঞতা অনুভব করতে পারেন। কিন্তু যদি আপনার ব্যান্ডউইথ কম থাকে, তাহলে ইন্টারনেট সংযোগ মেগাবিটে প্রতিসেকে খুব স্লো হতে পারে এবং ডেটা প্রতিস্থাপনের সময় বেশ সময় লাগতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *