My Account

সাব ডোমেইন কি? – কিভাবে cPanel থেকে Sub Domain অ্যাড করবেন?

create sub domain

সাব ডোমেইন কি ?

সাবডোমেইন (Sub domain) হলো একটি ইন্টারনেট ডোমেইনের একটি অংশ বা সাব-সেট। সাধারণতঃ এটি মাস্টার ডোমেইনের নীচের স্তরে অবস্থিত থাকে এবং মাস্টার ডোমেইন এবং সাবডোমেইনগুলির মধ্যে ডট (.) দ্বারা পৃথক করা হয়। উদাহরণস্বরূপ, মাস্টার ডোমেইন example.com হলে, সাবডোমেইনগুলি হতে পারে subdomain.example.com এবং sub2.example.com। সাবডোমেইনগুলি পুরোটাই মাস্টার ডোমেইনের নিচের অংশ হিসাবে কাজ করে কিন্তু স্বতন্ত্র ডোমেইন হিসাবে পরিচালিত হয় না।

কেন সাব ডোমেইন ব্যবহার করবেন ?

  • সাব ডোমেইন ব্যবহার করা হয় ব্রান্ডিং এবং পরিচিতির উদ্দেশ্যে। বিভিন্ন পণ্য বা সেবার জন্য আলাদা সাবডোমেইন ব্যবহার করা হয় যাতে প্রতিটি সেটিংয়ের জন্য একটি আলাদা ওয়েবসাইট বা উইবসাইট রয়েছে। এটি ব্রান্ডকে প্রচার করার জন্য সাহায্য করে এবং ব্যবহারকারীদের একটি স্পেশালাইজড অভিজ্ঞতা দেয়।
  • সাবডোমেইন ব্যবহার করা হয় একটি কোম্পানি বা সংস্থা অথবা সংস্থার নিচের বিভাগের জন্য। উদাহরণস্বরূপ, একটি কোম্পানির জন্য সাবডোমেইন ব্যবহার করে একটি আইটি বা সফটওয়্যার ডেভেলপমেন্ট টিম সেটাপ করা যেতে পারে। এটি মাস্টার কোম্পানির মাধ্যমে অপারেট করবে এবং তাদের প্রতিষ্ঠানিক ইমেইল, ডকুমেন্টেশন এবং অন্যান্য সংস্থানিক প্রয়োজনীয়তা সহজেই প্রদান করবে।
  • একটি ওয়েবসাইটের বিভাজন বা কনটেন্ট ম্যানেজমেন্ট জন্য সাবডোমেইন ব্যবহার করা হয়। বিশেষ প্রয়োজনে, একটি ওয়েবসাইটকে বিভিন্ন কনটেন্ট সেটগুলির জন্য পৃথক সাবডোমেইন এবং সাব-উইবসাইট তৈরি করে প্রতিটি সেটে একটি বিশেষ পরিচালনা পাওয়া যায়।

কিভাবে সি প্যানেল থেকে সাব ডোমেইন অ্যাড করবেন ?

সি প্যানেল (cPanel) থেকে সাব ডোমেইন তৈরি করতে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন:

ধাপ ১ –  cPanel এক্সেস করুন এবং লগইন করুন

সি প্যানেল এর সর্বশেষ ভার্সনে আগের মতো আলাদা ভাবে সাব ডোমেইন, অ্যাডঅন ডোমেইন এর আলাদা অপশন পাবেন না। এখন থেকে সব কিছু Domains সেকশন থেকে অ্যাড করতে হবে।

capnel

ধাপ ২ –  Create A New Domain অপশনে ক্লিক করুন

ডোমেইন সেকশনে আপনার ডোমেইন নামটি দেখতে পারবেন। ডান পাশে Create A New Domain এর অপশন পেয়ে যাবেন Create A New Domain অপশনে ক্লিক করুন।

create domain

ধাপ ৩ – সাব ডোমেইন অ্যাড করার গাইড লাইন

  • Domain ফিল্ডে আপনার Sub Domain টি লিখুন। যেমন blog.yourdomain.com এখানে যে কোন কিছু দিতে পারবেন।
  • Document Root এ Sub Domain এর জন্য আলাদা ডিরেক্টরি ক্রিয়েট করার জন্য Share document root এর বামপাশে থাকা চেকমার্ক উঠিয়ে দিয়ে Submit বাটনে ক্লিক করুন।

sub domain

  • নিচে দেখানো স্ক্রীন শট এর মতো ফলো করতে পারেন।

sub domain
Submit বা Submit And Create Another ক্লিক করুন যাতে সাবডোমেইন তৈরি হয়ে যায়।

এইভাবেই cPanel থেকে সাবডোমেইন অ্যাড করতে পারবেন। তবে দয়া করে সঠিক কনফিগারেশন এবং হোস্টিং সেটিংস সম্পর্কে আপনার হোস্টিং প্রদানকারীর সাথে যোগাযোগ করুন যদি আপনি কোনো সমস্যায় পড়েন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *